সোমবার, ১৩ Jul ২০২০, ০৯:২২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জয়শ্রী জয়া-কে সভাপতি, আলাউদ্দিন-কে সাধারণ সম্পাদক করে স্বপ্ন সারথি সংস্থার সিলেট বিভাগীয় কমিটি গঠন ফেঞ্চুগঞ্জে ইউপি চেয়ারম্যান এমরানের দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন ইনাতগঞ্জে মোটর সাইকেল দুর্ঘটনায় ব্যবসায়ীর মর্মান্তিক মৃত্যু ডা. সাবরিনা শারমিন বরখাস্ত পাপুলের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে কুয়েতে সেনাবাহিনীর মেজরকে গ্রেফতার নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের আত্মপ্রকাশ : সভাপতি বুলবুল, সম্পাদক ফাহাদ ছাতকে করোনায় আওয়ামীলীগ নেতা শাহিন চৌধুরীর মৃত্যু ফেঞ্চুগঞ্জে নতুন আরও একজন করোনা আক্রান্ত নবীগঞ্জে এবার আলোচনায় চেয়ারম্যান মুসা! সুষ্পষ্ট মতামত দিতে জেলা প্রশাসককে নির্দেশ! ১৯তম শাহাদত বার্ষিকীতে ‘স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ’র দোয়া মাহফিল ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন
১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাইয়ে আছড়ে পড়ল কোনও ঘূর্ণিঝড়

১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাইয়ে আছড়ে পড়ল কোনও ঘূর্ণিঝড়

সিলনিউজ অনলাইনঃ প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল কোনও ঘূর্ণিঝড়। জানা গেছে সাইক্লোন নিসর্গ, প্রবল বেগে মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়েছে। এর ফলে মুম্বাই ও সংলগ্ন এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে।

এনডিটিভি জানায়, ইতিমধ্যেই থানে, রায়গড়, রত্নগিরি এবং সিন্ধুদুর্গ এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বইয়েও জারি করা হয়েছে রেড অ্যালার্ট। ভয়ঙ্কর শক্তিশালী ওই ঘূর্ণিঝড়ের কারণে শুধু মহারাষ্ট্রই নয়, গুজরাট, দমন-দিউ এবং দাদরা ও নগর হাভেলিতেও জারি করা হয়েছে প্রবল সতর্কতা। 

বুধবার সকাল থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত সমুদ্রের কাছে এবং উপকূলবর্তী এলাকায় যাতায়াতের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কেউ সমুদ্র বা উপকূলে গেলে তাঁর বিরুদ্ধে অপরাধদমনমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে স্পষ্ট জানিয়েছে পুলিশ প্রশাসন। এদিকে নিসর্গের কারণে আজ (বুধবার) সন্ধে ৭টা পর্যন্ত বন্ধ থাকবে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরের পরিষেবা, ওই সময়ে কোনও বিমান ওঠা-নামা নিষিদ্ধ করা হয়েছে।

বুধবার সকালে কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতরের তরফে জানানো হয়েছে, গোয়া এবং মুম্বইয়ে ডপলার ওয়েদার রেডার (ডিআরডব্লিউ)-এ নিরন্তর মনিটরিং করা হচ্ছে এই ঝড়। হাওয়া অফিস বলেছে, ‘রেডারের মাধ্যমে বোঝা গিয়েছে যে নিসর্গর আই বা চোখ প্রায় ৬৫ কিলোমিটার বিস্তৃত। প্রতি ঘণ্টায় তার ব্যাস কমেছে। যার অর্থ আরও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ। উপকূলে আছড়ে পড়ার সময় হাওয়ার গতিবেগ হতে পারে ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত। এ ছাড়া সাড়ে ছয় ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে বলেও জানানো হয়েছিল।’

উপকূল বরাবর মহারাষ্ট্র ও গুজরাত দুই রাজ্য মিলিয়ে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর মোট ৩০টি দল নামানো হয়েছে। এক একটি দলে রয়েছেন ৪৫ জন। উপকূল এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিয়ে যাওয়ার পর কেউ যাতে সমুদ্রের ধারে কাছে না আসতে পারে জন্য টহল দিচ্ছেন এই বাহিনীর সদস্যরা। উপকূলরক্ষী বাহিনীর তরফেও সতর্কবার্তা দেওয়া হয়েছে মৎস্যজীবী ও বাণিজ্যিক জাহাজ চলাচলের উপর।

সুত্রঃ একুশে সংবাদ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web