বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৮:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নবীগঞ্জে জাঁকজমকভাবে জাতীয় কন্যা শিশু দিবস পালিত ধর্ষকদের শাস্তির দাবিতে সিলেট জেলা ও এম সি কলেজ ছাত্রলীগের মানববন্ধন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম আর নেই এমসি ছাত্রাবাসে গৃহবধুকে গণধর্ষনে জাতীয় মানবাধিকার’র নিন্দা জলবায়ু দূষণ বন্ধে ধর্মঘট এবং বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে Fridays For Future (FFF) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আনোয়ারুজ্জামান চৌধুরীর পক্ষথেকে রুবেল মিয়ার সৌজন্যে দশঘরে বৃক্ষরোপন কর্মসূচী পালন করোনা শনাক্ত করতে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিল স্বাস্থ্য মন্ত্রণালয় সৌদি আরবে আটকা পড়া বাংলাদেশিদের ফেরাতে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে বিমান ভিপি নুরুল হক নূরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা
স্মৃতির বলাকা : মোঃ জাহাঙ্গীর আলম

স্মৃতির বলাকা : মোঃ জাহাঙ্গীর আলম

স্মৃতির বলাকা : মোঃ জাহাঙ্গীর আলম

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার ১০ নং দোলার বাজার ইউনিয়নে প্রকৃতির ছায়ায় আচ্ছাদিত একটি গ্রাম বুরাইয়া। এই গ্রামে অবস্থিত সুনামগঞ্জ জেলার একমাত্র কামিল মাদরাসা বুরাইয়া আলিয়া কামিল মাদরাসা। এ মাদরাসা যেন মফস্বলের জন্য একটি গােলাপ গাছ। যে গাছ থেকে সুগন্ধিময় গােলাপ ফুলেরা ফুটে। অনেকেই আবার জেলার শ্রেষ্ঠ এই বিদ্যাপীঠকে ‘ভাটির বাতিঘর’ হিসেবে অবহিত করেছেন। গােলাপ বাগানের যােগ্য পরিচর্যাকারী ছিলেন মরহুম আবুল হাসান মাে. নুরুল হক সাহেব। ডায়বেটিক্স এবং ক্যান্সার ব্যধিতে আক্রান্ত হয়ে যখন সিলেটের ওয়েসিস হসপিটালে ৫ম তলার ৬১০ নং রুমে ভর্তি ছিলেন। তখন এই ফুল বাগানের মালীকে দেখতে যাই। সেদিন ছিল শুক্রবার। ছুটির দিনে অবসর বেলাটা একটু সময় হাতে নিয়েই গিয়েছিলাম সন্ধ্যার পর। সালাম দিয়ে রুমে প্রবেশ করতেই সালামের জবাব নিয়ে আমার দিকে তাকালেন এবং বললেন, ‘জাহাঙ্গীর আইছােনি’ ?           

উল্লেখ্য যে, হুজুর আমাকে কি পরিমাণ বিশ্বাস, হে এবং ভালােবাসতেন তার উপলদ্ধি অনেক আগে থেকেই করতাম। গ্রামের বাড়িতে বেড়াতে গেলে হুজুরের টানেই যেন মাদ্রাসার অফিস রুমে ছুটে যেতাম দেখা করতে। মাদ্রাসার বিভিন্ন সাফল্যগাঁথা গল্প এবং ভবিষ্যৎ পরিকল্পনা ছােট মানুষ হিসেবে আমাকে শােনাতেন।আমিও জ্ঞানার্জনের জন্য মনোযোগ দিয়ে শুনতাম কথাগুলো। ওয়েসিস হসপিটালে হুজুরকে দেখতে আসা বিভিন্ন মানুষকে পরিচয় করিয়ে দিচ্ছিলেন আমাদের জাহাঙ্গীর বলে। যেন উনার সন্তানকে পরিচয় করিয়ে দিচ্ছেন গর্বের সাথে । হয়তাে গর্বিত হওয়ার মতাে কোন কাজ হুজুরের জন্য করতে পারিনি। তবে প্রায় সময় হুজুরের সাথে ফোনে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হতাে। অসুস্থ অবস্থায় তিনি আগের মতােই কাছে নিয়ে পাশে বসালেন। বুরাইয়া মাদরাসাকে নিয়ে হুজুরের কত-শত পরিকল্পনা, বুরাইয়া কিন্ডার গার্টেন প্রতিষ্ঠার চিন্তা কি করে মাথায় এলাে এসব অনেক গল্প। বুরাইয়া মাদরাসার কথা বলতে বলতে একসময় কেঁদে ফেললেন। আমি মাথায় হাত বুলিয়ে হুজুরকে সান্ত্বনা দিলাম এবং বললাম, “হুজুর, দেশে বিদেশে অবস্থানরত আপনার ছাত্র-ছাত্রী এবং এলাকাবাসী আপনার জন্য দোয়া করছে, আপনি সুস্থ হয়ে আবার জ্ঞানের আলো বিলিয়ে দেবেন”।কথায় কথায় চলে আসে উনার প্রিয় ছাত্র জহিরুল ইসলামের কথা। তরুণ কবি সাহিত্যিক জহীরুল ইসলামের কাব্যিক নাম ‘জহীর মুহাম্মদ’। বুরাইয়া মাদরাসার ইতিহাস ঐতিহ্য নিয়ে লেখা “ভাটির বাতিঘর” প্রকাশের ইচ্ছা প্রকাশ করেন তখন। কিন্তু মােটা অংকের টাকার প্রয়ােজন তাই কেউ এগিয়ে আসে না বলে দুঃখ প্রকাশ করেন অধ্যক্ষ হুজুর। এরকম অনেক মেধাবী ছাত্রের গল্প হুজুরের মুখে শুনতে ভালােই লাগছিল। কিন্তু সময় বড়ো নিষ্ঠুর।প্রায় ২ ঘন্টা খুবই তাড়াতাড়ি চলে গেল। বিদায় নিয়ে চলে এলাম আরেক দিন আসবাে বলে।

কয়েকদিন পরে খবর পেলাম সিলেটের নূরাণী আবাসিক এলাকার আমি যে বাসায় থাকি এই বাসার পাশের বাসায় অবস্থান করছেন হুজুর। এক রাতে হুজুরকে দখেতে গেলাম। কিন্তু আগের দেখা এবং শেষ দেখার মধ্যে অনেক পার্থক্য ছিল। একেবারেই দুর্বল হয়ে গিয়েছিলেন এবং খাড়া হতে পারছিলেন না। হুইল চেয়ারে করে কে একজন নিয়ে আসছিল হুজুরকে। কথা বললাম হুজুরের সাথে। তখন কেন জানি নিজের আত্মবিশ্বাসে ফাটল ধরলাে যে, হুজুরকে হয়তাে আর বেশি দিন আমাদের কাছে পাবাে না। কিন্তু সত্যকেই আমাদেরকে মেনে নিতে হবে।

১৫ জুন ২০১৫ তারিখ খবর পেলাম হুজুর আমাদের ছেড়ে নিরবে চলে গেছেন। মাদরাসা, এলাকাবাসী এবং আমরা হারালাম জ্ঞানের আলো ঝলমল এক প্রদীপ শিখাকে। নিজের জ্ঞারে আলাে বিলিয়ে নিরবে চলে গেলে তিনি। অনেক অবদান এবং স্মৃতি রেখে গেলেন আমাদের জন্য। তিনি শুভ্র স্মৃতির বলাকা হয়ে বেঁচে থাকবেন আজীবন আমাদের হৃদয় মাঝে। আল্লাহ যেন উনার দ্বীনি এই বান্দাকে জান্নাতুল ফেরদাউস দান করেন।

লেখক : জাহাঙ্গীর আলম 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web