সোমবার, ১৩ Jul ২০২০, ০৮:৪৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
জয়শ্রী জয়া-কে সভাপতি, আলাউদ্দিন-কে সাধারণ সম্পাদক করে স্বপ্ন সারথি সংস্থার সিলেট বিভাগীয় কমিটি গঠন ফেঞ্চুগঞ্জে ইউপি চেয়ারম্যান এমরানের দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন ইনাতগঞ্জে মোটর সাইকেল দুর্ঘটনায় ব্যবসায়ীর মর্মান্তিক মৃত্যু ডা. সাবরিনা শারমিন বরখাস্ত পাপুলের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে কুয়েতে সেনাবাহিনীর মেজরকে গ্রেফতার নবীগঞ্জ অনলাইন প্রেসক্লাবের আত্মপ্রকাশ : সভাপতি বুলবুল, সম্পাদক ফাহাদ ছাতকে করোনায় আওয়ামীলীগ নেতা শাহিন চৌধুরীর মৃত্যু ফেঞ্চুগঞ্জে নতুন আরও একজন করোনা আক্রান্ত নবীগঞ্জে এবার আলোচনায় চেয়ারম্যান মুসা! সুষ্পষ্ট মতামত দিতে জেলা প্রশাসককে নির্দেশ! ১৯তম শাহাদত বার্ষিকীতে ‘স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ’র দোয়া মাহফিল ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন
বাংলাদেশকে ৭৩২ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা দিয়েছে আইএমএফ

বাংলাদেশকে ৭৩২ মিলিয়ন ডলারের জরুরি সহায়তা দিয়েছে আইএমএফ

সিলনিউজ অনলাইনঃ কোভিড-১৯ মহামারি ছড়িয়ে পড়ায় বাংলাদেশের স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য আর্থিক সহায়তা দিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) নির্বাহী পরিষদ মোট ৭৩ কোটি ২০ লাখ ডলার জরুরি সহায়তা অনুমোদন দিয়েছে।

জরুরি আমদানি-রফতানির ভারসাম্য এবং অর্থবছরের ঘাটতি মেটাতে আইএমএফ র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটি এবং র‌্যাপিড ফিন্যান্সিং ইনস্ট্রুমেন্ট (আরএফআই) এর অধীনে বাংলাদেশকে এই জরুরি সহায়তা অনুমোদন করেছে। র‌্যাপিড ক্রেডিড ফ্যাসিলিটি’র (আরসিএফ) অধীনে স্পেশাল ড্রয়িং রাইটস (এসডিআর) হিসোবে ১৭৭.৭৭ মিলিয়ন (প্রায় ২৪৪ মিলিয়ন অথবা কোটার ১৬.৬৭ শতাংশ) এবং আরএফআই অধীনে পারচেস অব এসডিআর হিসাবে ৩৫৫.৫৩ মিলিয়ন (যা প্রায় ৪৮৮ মিলিয়ন মার্কিন ডলার অথবা কোটার ৩৩.৩৩ শতাংশ) অনুমোদিত হয়েছে। আইএমএফ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

এতে বলা হয়, কোভিড ১৯ মহামারির কারণে সৃষ্ট সংকট মোকাবেলায় এই অর্থ স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা ও সামষ্ট্রিক অর্থনীতি স্থিতিশীলতা, জরুরি ব্যালেন্স -অব পেমেন্টের চাহিদা এবং অর্থবছরের ঘাটতি মেটাতে সহায়ক হবে। মহামারির বিরূপ প্রভাব মোকাবেলায় এবং সামষ্ট্রিক অর্থনীতির সম্ভাবনা ধরে রাখতে আইএমএফ কতৃপক্ষ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। স্বাস্থ্যখাতে ব্যয় বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারকে দ্রুত খাদ্য বিতরণ কার্যক্রম জোরদার করতে হবে,ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে নগদ সহায়তা, রফতানিমুখী শিল্পের শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ এবং ব্যবসায়ী ও কৃষকদের চলতি মূলধন সরবরাহ নিশ্চিত করতে হবে।

আইএমএফ ঘনিষ্ঠভাবে বাংলাদেশ পরিস্থিতির প্রতি নজর রাখছে। প্রয়োজনে আরো পরামর্শ ও সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে। জরুরি অর্থায়ন যথাযথ ব্যবহার নিশ্চিত করতে স্বচ্ছতা ও জবাবদিহিতার প্রতি গুরুত্বারোপ করেছে। বাসস

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web