মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০১:৪৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সিলেট বিভাগে নতুন করে আরও ১৬৪ জন করোনা আক্রান্ত নেপালকে রেলপথে ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ বুধবার থেকে বন্ধ হচ্ছে করোনা নিয়ে অনলাইন বুলেটিন বাংলাদেশ থেকে পাঠানো খাদ্যসামগ্রী ও ওষুধপত্র লেবানন সরকারের কাছে হস্তান্তর প্রবল আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী দিয়াব রাষ্ট্রবিরোধী গুজব ছড়ানোর অভিযোগে দক্ষিণ সুরমা থেকে একজনকে আটক করেছে র‌্যাব-৯ মাওলানা আব্দুল মোমিন স্মরণে সিসিক মেয়রের বাসভবনে আলোচনা সভা ও দোয়া মাহফিল নবীগঞ্জ পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমেদ চৌধুরীর রোগমুক্তি কামনায় খতমে ক্বোরআন ও দোয়া মাহফিল কেরালায় বিধ্বস্ত হওয়া এয়ার ইন্ডিয়ার বিমানের ব্ল্যাকবক্স উদ্ধার পুঁজিবাজারে আজ থেকে লেনদেনের সময় বাড়ছে ৩০ মিনিট
নবীগঞ্জে এবার আলোচনায় চেয়ারম্যান মুসা! সুষ্পষ্ট মতামত দিতে জেলা প্রশাসককে নির্দেশ!

নবীগঞ্জে এবার আলোচনায় চেয়ারম্যান মুসা! সুষ্পষ্ট মতামত দিতে জেলা প্রশাসককে নির্দেশ!

হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের নবীগঞ্জ কুর্শি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমেদ মুসার বিরুদ্ধে হতদরিদ্রদের সহায়তায় মাসিক ভিজিডির চাল আত্মসাত ও সঞ্চয়ের টাকা নিজের কাছে জমা রাখার অভিযোগ নিয়ে গঠিত তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে এলজিআরডি মন্ত্রণালয় কর্তৃক চেয়ারম্যানকে দেয়া কারন দর্শানোপত্রের প্রেক্ষিতে দেয়া জবাবে জেলা প্রশাসকের সুষ্পষ্ট মতামত না থাকায় তা ফেরত পাঠিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গত ৪ জুন ২৩৯ নং স্বারকে জেলা প্রশাসক হবিগঞ্জের কার্যালয় থেকে একটি প্রতিবেদন এলজিআরডি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। প্রেরিত প্রতিবেদনে চেয়ারম্যান মুসা কর্তৃক দেয়া জবাবপত্র যাচাই-বাছাই পূর্বক প্রতিবেদন প্রেরনের নিমিত্তে তা প্রেরনের নির্দেশনা দিয়ে জেলা প্রশাসক হবিগঞ্জের প্রেরিত গত ৪জুনের প্রতিবেদন প্রত্যাখান করে মন্ত্রণালয়। এরই প্রেক্ষিতে গত ৫ জুলাই মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমদ চৌধুরী স্বাক্ষরিতপত্রে চেয়ারম্যান মুসা কর্তৃক মন্ত্রনালয়ের দেয়া শোকজের জবাব যাচাই পূর্বক মতামত দেয়ার জন্য হবিগঞ্জ জেলা প্রশাসক মোঃ কামরুল হাসানকে নির্দেশ দেয়া হয়।

এদিকে,উপজেলা তদন্ত কমিটি কর্তৃক প্রেরিত প্রতিবেদনে মূল ঘটনা আড়ালের অভিযোগ নিয়ে চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। চেয়ারম্যান মুসা প্রবাসে থেকে কিভাবে উপজেলা খাদ্য গুদাম থেকে চাল উত্তোলন খাতায় স্বাক্ষর দেন এনিয়ে কর্ণপাত করেননি তদন্তকারী কর্মকর্তা নুসরাত ফেরদৌসী। উপজেলা প্রশাসনও এ বিষয়টি খতিয়ে দেখেনি। বিভিন্ন সময়ে চেয়ারম্যান মুসার অনুপস্থিতিতে চলতি দায়িত্বে থাকা ইউপি সদস্য পারছু মিয়া ও সামসুল ইসলাম বিধি মোতাবেক চাল উত্তোলনের খাতায় স্বাক্ষর দেয়ার কথা থাকলেও তাতে স্বাক্ষর করেন চেয়ারম্যান মুসা। এ ঘটনাটি প্রতিবেদনে কৌশলে আড়াল করেন তদন্ত কর্মকর্তা। উপজেলা খাদ্য অফিস সূত্র এ খবর নিশ্চিত করেছে। তাছাড়াও বেআইনিভাবে প্রায় দেড় বছরের সঞ্চয়ের টাকা নিজের পকেটস্থ করেন চেয়ারম্যান আলী আহমদ মুসা। এনিয়েও ধুম্রজাল তৈরী হয়। বিধি মোতাবেক এনজিও কর্মী সঞ্চয় উত্তোলনের কাজে নিয়োজিত থাকাবস্থায় চেয়ারম্যান টাকা নিজের কাছে গচ্ছিত রাখার কোন বিধান নেই।

উল্লেখ্য, উপজেলার কুর্শি ইউনিয়নে ১৭৫ জন ভিজিডি সুবিধাভোগী হতদরিদ্র লোকজনের মধ্যে চাল বিতরনে অনিয়মের অভিযোগ নিয়ে গত ২২ এপ্রিল প্রত্যুষে বিক্ষোভ মিছিল নিয়ে উত্তপ্ত হয় উপজেলার জনপদ। ২০এপ্রিল মার্চ মাসের চাল বিতরণ করা হয়। চাল উত্তোলনের পর বিলম্বে বিতরণ নিয়ে কোন সদোত্তর দিতে ব্যর্থ হন চেয়ারম্যান মুসা। আত্মসাতের খবর ছড়িয়ে পড়লে তড়িঘড়ি করে চাল বিতরণের ব্যবস্থা করন তিনি। ২২ এপ্রিল ভোর সাতটায় অজ্ঞাত স্থান থেকে তসক উল্লাহ অটো রাইসমিলের নাম সম্বলিত একটি ট্রাকে করে চাল নিয়ে ইউনিয়ন অফিসে প্রবেশকালে জনতার হাতে আটক হন চেয়ারম্যান। সরকারি গুদাম থেকে চাল নিয়ে আসার কথা বলে প্রশাসনের সহায়তায় মুক্ত হন চেয়ারম্যান মুসা। বাস্তবে ওই দিন খাদ্যগুদাম থেকে চাল নিয়ে আসা হয়নি। তাৎক্ষণিক বুদ্ধি খাটিয়ে চেয়ারম্যান মুসা গত ৮ এপ্রিল খাদ্য গুদামের ছাড়পত্র দেখিয়ে প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ম্যানেজ করে তিনি এ যাত্রায় পার পেয়ে যান বলে বিভিন্ন সূত্রে জানা যায়। খাদ্য কর্মকর্তা নিজেই এখবর নিশ্চিত করেন। দৃশ্যমান ওই দুর্নীতি নিয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া সরব হয়। উপজেলা নির্বাহি অফিসার প্রাথমিকভাবে অনিয়মের সত্যতা বিভিন্নভাবে এবং মিডিয়ায় স্বীকার করলেও তদন্ত প্রতিবেদনে এর প্রতিফলন ঘটেনি। সার্বিক বিষয়ে ১২ মে ইউনিয়ন পরিষদ আইন ২০২০ এর ৩৪(৩৪)(খ) (ঘ) ধারায় দৃশ্যমান দুর্নীতি নিয়ে কেন চেয়ারম্যান আলী আহমদ মুসাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না জানতে চায় স্থানীয় সরকার মন্ত্রণালয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web