শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ১১:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সিলেট নগরীরতে ২ দিনে ২৭ টি যানবাহনের বিরুদ্ধে মামলা শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সাবান ও মাস্ক প্রদান করেছেন প্রেসক্লাব সভাপতি শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট সাবান ও মাক্স প্রদান করলেন প্রেসক্লাব সভাপতি কর্মকর্তারা গরিব মানুষকে আঘাত বা লাঞ্ছিত করে কি আশায়! জকিগঞ্জ কাজলসার ইউনিয়ন ছাত্রলীগের খাদ্যসামগ্রী বিতরণ ফেঞ্চুগঞ্জে এমপি সামাদের ত্রাণ বিতরণ ফেঞ্চুগঞ্জে ভাষা সৈনিকের বাড়ি দখলের চেষ্টা নবীগঞ্জে সাংবাদিক নির্যাতন : চেয়ারম্যানকে ধরতে পুলিশের অভিযান, সহযোগী গ্রেফতার মৃতের সংখ্যা ছাড়ালো অর্ধলক্ষ বাড়ির বাইরে কাউকে দেখামাত্রই গুলির নির্দেশ দিয়েছে ফিলিপাইনের প্রেসিডেন্ট
করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি, এপ্রিলে মানবদেহে পরীক্ষা

করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি, এপ্রিলে মানবদেহে পরীক্ষা

সিলনিউজ অনলাইনঃ চীনের উহান থেকে শুরু হওয়া মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত এখন বিশ্বের ১৫২ টি দেশ। ভাইরাসে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি চীনে। দেশটিতে ৮০ হাজার ৮৪৪ জন আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন ৩ হাজার ১৯৯ জন।

এদিকে চীনা কর্মকর্তারা বলছেন যে জরুরি পরিস্থিতি এবং ক্লিনিকাল পরীক্ষার জন্য তাদের আগামি মাসে একটি করোনভাইরাস ভ্যাকসিন প্রস্তুত রয়েছে। সাউথ চীন মর্নিং পোস্ট অনুসারে, দেশের আটটি ইনস্টিটিউট করোনার বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে পাঁচটি পদ্ধতির উপর কাজ করছে। 

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন কেন্দ্রের পরিচালক ঝেং ঝংওয়ে জানিয়েছেন, আমাদের অনুমান অনুসারে আশাবাদী যে এপ্রিল মাসে ভ্যাকসিনগুলি ক্লিনিক্যাল গবেষণায় প্রবেশ করবে। জরুরি পরিস্থিতিতে এটা ব্যবহারের সুযোগ পাবে।

যদিও চীনা আইন অনুসারে এই ভ্যাকসিনগুলি সাধারণ মানুষের জন্য নিরাপদ রয়েছে কিনা তা নিশ্চিত করতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। ততদিন পর্যন্ত অপেক্ষা না করে জরুরি পরিস্থিতিতে সেটা ব্যবহারের চেষ্টা করা হবে।  

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে, ম্যাসাচুসেটস-ভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা মোদার্না ইনক তাদের আবিষ্কৃত করোনা ভ্যাকসিনটি গত মাসের শেষের দিকে পরীক্ষা করার জন্য জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটে পাঠিয়েছে। প্রাথমিক ফলাফল জুলাই বা আগস্টের মধ্যে প্রকাশ করা যেতে পারে।

সময়/সংবাদ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web