শনিবার, ৩০ মে ২০২০, ১১:০২ অপরাহ্ন

করোনায় প্রাণহানির সংখ্যা প্রায় ৯৬ হাজার

করোনায় প্রাণহানির সংখ্যা প্রায় ৯৬ হাজার

সিলনিউজ অনলাইনঃ করোনার ছোবলে বিশ্বজুড়ে আক্রান্ত ১৬ লাখ ছাড়িয়েছে। প্রকোপ ঠেকাতে দ্বিতীয় দফা ভ্যাকসিন আবিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। তারপরও থেমে নেই লাশের স্রোত। যার সংখ্যা লাখ ছুঁই ছুঁই করছে।

গত ২৪ ঘণ্টায় ভাইরাসটির কবলে পড়েছেন বিশ্বের ৮৬ হাজারের বেশি মানুষ। যেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৬ লাখ ৪ হাজার ৫৩৫ জনে। অপরদিকে, মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরও ৭ হাজার ২৩৬ জন। এতে করে উৎপত্তির তিন মাসে প্রাণহানির সংখ্যা ৯৫ হাজার ৬৯৩ জনে ঠেকেছে।  

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮১ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় জানিয়েছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট ৪ লাখ প্রায় ৬৯ হাজারে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ১৬ হাজার ৭০০ জনের। তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৮ হাজার ২৭৯। আর আক্রান্ত এক লাখ ৪৩ হাজার ৬২৬ জন।

এরপরই রয়েছে ইউরোপের আরেক দেশ স্পেন। করোনায় প্রাণহানির দেশের তালিকায় যার অবস্থান ইতালির পরেই। দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৫৩ হাজার ২২২ জন। যেখানে মৃত্যু হয়েছে ১৫ হাজার ৪৪৭ জনের। 

মৃতের সংখ্যায় চতুর্থ স্থানে একই মহামদেশের ফ্রান্স। দেশটিতে আক্রান্ত হয়েছে এক লাখ ১৭ হাজার ৭৪৯ জন। এরমধ্যে ১২ হাজার ২১০ জনের মৃত্যু হয়েছে। যুক্তরাজ্য ও ইরানে মারা গেছে যথাক্রমে ৭ হাজার ৯৭৮ এবং ৪ হাজার ১১০ জন।  

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web