শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ১২:০৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিলেট নগরীরতে ২ দিনে ২৭ টি যানবাহনের বিরুদ্ধে মামলা শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সাবান ও মাস্ক প্রদান করেছেন প্রেসক্লাব সভাপতি শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট সাবান ও মাক্স প্রদান করলেন প্রেসক্লাব সভাপতি কর্মকর্তারা গরিব মানুষকে আঘাত বা লাঞ্ছিত করে কি আশায়! জকিগঞ্জ কাজলসার ইউনিয়ন ছাত্রলীগের খাদ্যসামগ্রী বিতরণ ফেঞ্চুগঞ্জে এমপি সামাদের ত্রাণ বিতরণ ফেঞ্চুগঞ্জে ভাষা সৈনিকের বাড়ি দখলের চেষ্টা নবীগঞ্জে সাংবাদিক নির্যাতন : চেয়ারম্যানকে ধরতে পুলিশের অভিযান, সহযোগী গ্রেফতার মৃতের সংখ্যা ছাড়ালো অর্ধলক্ষ বাড়ির বাইরে কাউকে দেখামাত্রই গুলির নির্দেশ দিয়েছে ফিলিপাইনের প্রেসিডেন্ট
আজ বসছে পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান হবে ৩৩০০ মিটার

আজ বসছে পদ্মাসেতুর ২২তম স্প্যান, দৃশ্যমান হবে ৩৩০০ মিটার

সিলনিউজ ডেস্কঃ মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি)। সেতুর ৫ ও ৬ নম্বর পিলারের ওপর এ স্প্যান বসলে দৃশ্যমান হবে ৩ হাজার ৩০০ মিটার সেতু। মাওয়া পাড় থেকে সবচেয়ে কাছের স্প্যান হবে এটি।

জাজিরা প্রান্তে এক সাথে যখন ১০টি স্প্যান দৃশ্যমান, সে তুলনায় মাওয়া প্রান্তে বসেছে মাত্র ১টি। এখানকার ৬ ও ৭ নম্বর পিলারের ওপর যে স্প্যানটি দেখা যাচ্ছে, এটি অস্থায়ীভাবে বসানো ছিলো বছরখানেক আগেই। গত মাসে এটিকে স্থায়ী পিলারে তোলা হয়।

মাওয়া প্রান্তে কাজ পিছিয়ে থাকার মূল কারণ ছিলো পিলারের নকশায় জটিলতা। এখানকার ১৪টি স্থানে নদীর তলদেশের মাটির গঠনগত কারণে নকশা সংশোধন করে পিলার বানাতে হয়। সে পিলারগুলো এখন পুরো প্রস্তুত।

চলতি মাসের প্রথম স্প্যানটি বসে ১৪ জানুয়ারি, জাজিরা প্রান্তে। দ্বিতীয় স্প্যানটি বসানোর কথা ছিলো ২৫ জানুয়ারি। কিন্তু এ দিন চীনের নতুন বছর শুরু। তাই দেশটির প্রকৌশলীদের নবববর্ষ উদযাপনের সুবিধার্থে তা এগিয়ে আনা হয়েছে ২ দিন।

এর আগে স্প্যান বসানোর ক্ষেত্রে ক্রেন বাধার জন্য পাড়ের সুবিধা পাওয়া গেছে। তবে এবারই প্রথম মূল নদীতে বসবে স্প্যান। তাই পাড়ের পরিবর্তে নদীর তলদেশে ভারি কেবলগুলো প্রবেশ করিয়ে বাধা হবে ক্রেন। প্রকৌশলীদের জন্য যা হবে নতুন অভিজ্ঞতা।

এখন পর্যন্ত বসানো স্প্যানগুলোর মধ্যে মাওয়া প্রান্ত থেকে সবচেয়ে কাছের হবে এ স্প্যানটি। তাই দিনে দিনে ইয়ার্ড থেকে নিয়ে গিয়ে স্প্যানটি তুলে ফেলার চেষ্টা করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web