শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ১০:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সাবান ও মাস্ক প্রদান করেছেন প্রেসক্লাব সভাপতি শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট সাবান ও মাক্স প্রদান করলেন প্রেসক্লাব সভাপতি কর্মকর্তারা গরিব মানুষকে আঘাত বা লাঞ্ছিত করে কি আশায়! জকিগঞ্জ কাজলসার ইউনিয়ন ছাত্রলীগের খাদ্যসামগ্রী বিতরণ ফেঞ্চুগঞ্জে এমপি সামাদের ত্রাণ বিতরণ ফেঞ্চুগঞ্জে ভাষা সৈনিকের বাড়ি দখলের চেষ্টা নবীগঞ্জে সাংবাদিক নির্যাতন : চেয়ারম্যানকে ধরতে পুলিশের অভিযান, সহযোগী গ্রেফতার মৃতের সংখ্যা ছাড়ালো অর্ধলক্ষ বাড়ির বাইরে কাউকে দেখামাত্রই গুলির নির্দেশ দিয়েছে ফিলিপাইনের প্রেসিডেন্ট কর্মহীনদের খাদ্য সহায়তা পৌঁছে দেবে সরকার
আইরিশ পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশি কামাল উদ্দীন

আইরিশ পার্লামেন্ট নির্বাচনে লড়ছেন বাংলাদেশি কামাল উদ্দীন

বিশেষ প্রতিনিধিঃ আগামী ৮ ফেব্রুয়ারী আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ নির্বাচন। এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য দেশটির লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশে জন্মগ্রহণকারী কামাল উদ্দিন। বাংলাদেশ কমিউনিটি থেকে এই প্রথমবার কেউ সরাসরি আইরিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির মতো বড় দল থেকে মনোনীত হলেন।

বাংলাদেশের ফেনীতে জন্ম নেয়া কামাল উদ্দিন প্রায় বিশ বছর আগে আয়ারল্যান্ডে পাড়ি জমান। তারপর থেকেই তিনি আইরিশ মূলধারার রাজনীতিতে যুক্ত। বর্তমানে তিনি দেশটির মিডল্যান্ড নর্থওয়েস্ট কাউন্টি মায়ো’র ক্যাসেলবার এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই এলাকায় নির্বাচিত হয়েছিলেন বর্তমান শাসক দলের (ফিনেগেইল পার্টি) সাবেক প্রধানমন্ত্রী এন্ডা কেনি।

এ প্রসঙ্গে কামাল উদ্দিন জানান, তার এই রাজনীতিতে আসা ও মনোনয়ন পাওয়ার পথ মোটেই মসৃন ছিল না। আর এই জন্য তাকে এখানকার আইরিশ কমিউনিটির জন্য কাজ করাসহ স্থানীয় পর্যায়ে ব্যাপক প্রচার ও পরিচিতির জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় লেবার দলের হয়ে বিভিন্ন সভা সেমিনারে তিনি অতি পরিচিত মুখ।

তবে শুধু আইরিশ কমিউনিটির কাজেই তিনি নিজেকে সীমাবদ্ধ রাখেননি, বরং এখানকার বাঙালীদের বিভিন্ন সমস্যাসংকুল সময়ে তিনি তাদের পাশে এসে দাঁড়িয়েছেন। পাশাপাশি তিনি বাংলাদেশ কমিউনিটিকে দেশের রাজনীতির ঊর্ধ্বে উঠে একত্রিত করার কাজেও যুক্ত।

এ বিষয়ে কামাল উদ্দিন বলেন, যুক্তরাজ্যে আমরা বাঙালীরা অনেক এগিয়ে থাকলেও আয়ারল্যান্ডে এখন পর্যন্ত বাংলাদেশী কমিউনিটি সেভাবে শক্তিশালী হয়নি এবং এর দরুন আমরা অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়ছি।

তাই, তিনি নির্বাচিত হলে আইরিশ পার্লামেন্টে বাঙালিদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলবেন বলেও জানান।

এদিকে, এবারের নির্বাচনী প্রচারণা অন্যান্য প্রার্থীদের চেয়ে একটু ব্যতিক্রমভাবেই শুরু করেছেন কামাল উদ্দিন। যেখানে তিনি সকলকে ভোট দেয়ার আহ্বানের পাশাপাশি পরিবেশ রক্ষায় ও পৃথিবীর উষ্ণতা দূরীকরণে প্রত্যেককে একটি করে বৃক্ষের চারাও প্রদান করছেন। তার এই ব্যতিক্রমী এই উদ্যোগ ও প্রচারণা ইতোমধ্যেই সবার নজর কেড়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© ২০১৭ - সর্বস্বত্ব সংরক্ষিত - সিলনিউজ২৪.কম
ডিজাইন ও ডেভেলপে Host R Web